শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন

আপডেট
জয়পুরহাটে এডাবের জেন্ডার এন্ড ডাইভারসিটি চেন্জড বিষয়ক দু’দিন ব্যাপী প্রশিক্ষন শুরু

জয়পুরহাটে এডাবের জেন্ডার এন্ড ডাইভারসিটি চেন্জড বিষয়ক দু’দিন ব্যাপী প্রশিক্ষন শুরু

জয়পুরহাট প্রতিনিধি:রাজশাহী বিভাগের বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা গুলোর প্রতিনিধিদের নিয়ে জেন্ডার এন্ড ডাইভারসিটি চেন্জড বিষয়ক দু’দিন ব্যাপী আয়োজিত প্রশিক্ষনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের সার্বিক উন্নয়নে বৈষম্যহীণ ভাবে নারী পুরুষকে এক সাথে কাজ করতে হবে।স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা জাকস ফাউন্ডেশনের সেমিনার কক্ষে ‘পরিবর্তীত পরিস্থিতিতে জেন্ডার ও বৈচিত্রতা’ বিষয়ক দু’দিন ব্যাপী প্রশিক্ষন আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে। বাংলাদেশে কর্মরত বেসরকারী উন্নয়ন সংস্থাসমূহের একটি সমন্বয়কারী প্রতিষ্ঠান এসোসিয়েশন অব ডেভলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ (এডাব) দু’দিন ব্যাপী ওই প্রশিক্ষনের আয়োজন করে। এডাব জয়পুরহাট জেলা শাখার সভাপতি দেওয়ান কামরুজ্জামান উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন এডাব কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সদস্য ও জাকস নির্বাহী পরিচালক মোঃ নূরুল আমিন। এডাব জয়পুরহাট জেলা শাখার সদস্য সচিব সুজন কুমার মন্ডলের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এডাব জয়পুরহাট জেলা শাখার সহসভাপতি ও ডিএমএসএসের নির্বাহী পরিচালক মাহবুবা সরকার, বগুড়া এডাবের সদস্য সচিব জিয়াউর রহমান, এডাব চাপাইনবাবগন্জ জেলার সভাপতি আমিনুল ইসলাম, মোতরাজ গ্রাম উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম চৌধুরী শাহীন, জয়পুরহাট জেলা এনজিও সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক ও এসো’র নির্বাহী পরিচালক মোঃ মতিনূর রহমান, এডাব কেন্দ্রীয় কার্যায়ের কর্মসূচী পরিচালক কাউসার আলম কনক প্রমূখ।

উদ্বোধনী অনুষ্ঠানে “দেশের সার্বিক উন্নয়নে বৈষম্যহীণ ভাবে নারী পুরুষকে এক সাথে কাজ করতে হবে উল্লেখ করে বক্তারা আরও বলেন, এ জন্য পরিবার থেকে আগে বৈষম্য দূরীকরণের পদক্ষেপ নিতে হবে। প্রশিক্ষন সহায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন ফারজানা কাউসার। প্রশিক্ষন কর্মসূচীর সার্বিক তত্বাবধানে রয়েছেন রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী লিটুস কুবি।

প্রশিক্ষনে জেন্ডার চাহিদা, জেন্ডার সংবেদনশীলতা, জেন্ডার সমতা ও ন্যায্যতা, জেন্ডার বৈচিত্রতা ও মানুষের জীবনচক্রের বিভিন্ন স্তরে জেন্ডার বৈষম্য এবং জেন্ডার সহিংসতার অবস্থা ও সহিংসতার কুফল নিয়ে আলোচনা করা হয়। আন্ত:বিভাগীয় জেন্ডার সমতা নিশ্চিত করার ক্ষেত্রে বিবেচ্য বিষয় গুলো তুলে ধরা হয় প্রশিক্ষনে।পরিবর্তীত পরিস্থিতিতে জেন্ডার ও বৈচিত্রতা বিষয়ক প্রশিক্ষনে এডাব রাজশাহী বিভাগীয় বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা থেকে আগত ৩৫ জন প্রতিনিধি অংশ গ্রহন করছেন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |